-->

8 May 2013

Porda In Islam

শুরু করছি আল্লাহর নামে যিনি পরম করুণাময়, অতি দয়ালু।
আল্লাহ তা’আলা আল কোর’আনে এরশাদ করেছেন: ‘বৃদ্ধ নারী, যারা বিবাহের আশা রাখে না তারা যদি নিজেদের চাদর খুলে রাখে, তাহলে তাদের কোন (অপরাধ) গুনাহ হবে না। তবে শর্ত হলো, তারা স্বীয় রুপ-সৌন্দর্যের প্রদর্শনকারিণী হিসেবে তা খুলতে পারবে না। তবে এ থেকে বিরত থাকাই তাদের জন্য উত্তম। আর আল্লাহ সর্বশ্রোতা, সর্বজ্ঞ’। (সূরা নূর : আয়াত ৬০)

আল্লাহ রাব্বুল আলামীন উল্লেখিত আয়াতে আমাদের সামনে এই ঘোষণা দিচ্ছেন যে, যে সকল মহিলা যৌবনকাল অতিবাহিত করে বার্ধক্যে উপনীত হয়েছে এবং বার্ধক্যের কারণেই বিবাহের আর কোন আশাও করে না। অর্থাৎ, পুরুষদের আকৃষ্ট করার মত কোন কিছুই আর তাদের কাছে অবশিষ্ট নেই, তারা কখনও স্বীয় রুপ-সৌন্দর্য প্রকাশার্থে গায়ের (এলাকার) মুহরেমের (যাদের সাথে বিবাহ জায়েজ) সামনে স্বীয় চাদর খুলে রাখবে না।

উম্মুল মু’মিনীন আয়িশা (রা) রাসূলুল্লাহ (সা:) কে প্রশ্ন করেছিলেন, ‘মেয়েরা নিজেদের কাপড়কে (পোষাক বা বোরকা) কতটুকু নিচের দিকে ঝুলিয়ে দিবে? তখন তার উত্তরে রাসূলুল্লাহ (সা:) বলেছিলেন, ‘তারা স্বীয় পদতালুর সামনে অর্থাৎ, গোড়ালীর নিচে রেখে কাপড় পরবে’। উম্মুল মু’মিনীন পুন: প্রশ্ন করলেন যে, যখন তারা লম্বা কদমে হাটবে? (তখন কাপড় তো উঠে যাবে, সে সময় কি করবে?) উত্তরে রাসূল (সা:) বললেন, ‘তারা কখনও এক হাতের বেশী লম্বা কদমে হাটবে না’। [বুখারী ও মুসলিম]

বর্তমানে আমাদের সমাজে মুসলিম নারীগন পর্দার জন্য যে পোষাক ব্যবহার করে তা ইসলাম সম্মত না। কারন এই পোষক বা বোরখা তাদের আরো আকর্ষনীয় করে তোলে। এক জন্য মানুষ সর্বপ্রথম অন্য মানুষের চেহারার দিকে তাকায়। চেহারাই সৌন্দর্যের উৎস ধরার যায়। আর যদি এই চেহারায় ঢাকা না থাকে তাহলে পর্দা হলো কি ভাবে..?
আল্লাহ আমাদের সকল নারীগণকে ইসলাম সম্মত ভাবে পর্দা করার তৌফিক দান করুন। আমিন।

3 comments:

  1. এখন ও সময়ে আছে তওবা করে... হাদীস কথা শুনে বুঝে চলুন!!! আই গুলা কে পর্দা বলে না... পর্দা bapara you tube search Dan sobi ওয়াজ পর্দা taila এ পাবেন আল্লাহ্‌ আমাদের সবাইকে ভালো রাখুন ar বুঝার শুনার আর করার তৌফিক দান করুন (আমিন) ইনশাল্লাহ

    ReplyDelete
  2. never ever...eita jahannami dress

    ReplyDelete
  3. Not sure,,, eyta soriot sommoto porda na

    ReplyDelete

 
Copyright © . Al Quran And Sahih Hadis - Posts · Comments
Design by Kaisar Ahmmed